Sunday 6 November 2016

প্রোগ্রামিং কি? প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কি?

প্রোগ্রামিং কি তা সহজে বললে, কম্পিউটারকে ইন্সট্রাকশন দেওয়ার প্রক্রিয়া হচ্ছে প্রোগ্রামিং।
আরেকটু ভালো করে বলতে যে কোন অটোমেটেড মেশিনকে ইন্সট্রাকশন দেওয়ার প্রক্রিয়া হচ্ছে প্রোগ্রামিং।
কম্পিউটারের কথা বলি, কম্পিউটার অন করলেই হাজার হাজার ইন্সট্রাকশন কাজ করা শুরু করে। আমরা কম্পিউটার অন করে মিউজিক শুনি, মিউজিক প্লেয়ার একটা প্রোগ্রাম। যার মধ্যে রয়েছে অনেক গুলো ইন্সট্রাকশন। আমরা গেম খেলি। এক একটা গেম এক একটা প্রোগ্রাম। রয়েছে অনেক হাজার হাজার ইন্সট্রাকশন। আর এই ইন্সট্রাকশন গুলো লেখার কাজই হচ্ছে প্রোগ্রামিং।
ইন্সট্রাকশন গুলো কিছু নির্দিষ্ট নিয়ম মেনে লিখতে হয়। যে নিয়ম গুলো মেনে প্রোগ্রাম লিখতে হয়, তা হচ্ছে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। আমাদের নিজেদের ল্যাঙ্গুয়েজ এর মতই। আমরা ‘অ’, ‘আ’ দিয়ে ইচ্ছে মত কিছু বসিয়ে কোন শব্দ বলি না। কিছু নিয়ম মেনে বলি। কিছু গ্রামার রয়েছে। তেমনি কম্পিউটার প্রোগ্রামিং এর ও গ্রামার রয়েছে। এ গ্রামার গুলো দেওয়া থাকে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে। আর ঐ ল্যাঙ্গুয়েজে দেওয়া নিয়ম গুলো মেনেই আমাদের প্রোগ্রাম লিখতে হয়।
আমরা যদি কোন প্রোগ্রাম দেখে থাকি, প্রথমে মনে হবে কিসব হাবি যাবি লেখা, এলিয়েনের ভাষা। কিন্তু আসলে এগুলো দারুণ। একবার নিয়ম গুলো জেনে পেললে যে কোন প্রোগ্রাম লিখে ফেলা যাবে। আর প্রোগ্রাম লিখে যে কোন কিছু করা যাবে। যে কোন কিছু, সব কিছু!
আমরা ছোটবেলায় ভিডিও গেম খেলেছি, কম্পিউটার গেমের আগে। ঐখানেও প্রোগ্রামিং এর ব্যবহার ছিল। ছোট ছোট গেম গুলো লেখার জন্য ভিডিও গেমকে ইন্সট্রাকশন দিতে হয়েছিল। ঐ ইন্সট্রাকশন গুলোও হচ্ছে প্রোগ্রামিং। আমরা এখন কম্পিউটার গেম খেলি। ভিডিও গেম থেকে অনেক উন্নত। আরো বেশি ইন্সট্রাকশন। প্রোগ্রামিং। আমরা টিভি দেখি। আমাদের টিভি গুলোতেও এখন অনেক গুলো প্রোগ্রাম রয়েছে। এক চ্যানেল থেকে অন্য চ্যানেলে যেতে, টিভি, ভিসিডি এ ইনপুট গুলো পরিবর্তন, পর্দায় ভিডিও দেখানো, এগুলোর জন্যও প্রোগ্রাম লিখতে হয়েছে। আমরা মুভি দেখি, এখনকার মুভি গুলোতে যতটুকু না ক্যামেরার কাজ, তার থেকে বেশি হচ্ছে আনিম্যা

No comments:

Post a Comment

Featured Post

Our Team Members

Comments

Contact Us

Name

Email *

Message *